স্টার্টআপ ব্যবসায় সফল হওয়ার জন্য ৭ টি ডিজিটাল মার্কেটিং আইডিয়া


সংগৃহীত ছবি


ডিজিটাল মার্কেটিং,ব্যবসায় এবং মার্কেটিং চেহারা বদলাচ্ছে দিনদিন। এটি সর্বদা বিকশিত এবং আজকের যুগে  ব্যবসা প্রতিষ্ঠার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ডিজিটাল মার্কেটিং। বড় বা ছোট, আমাদের প্রযুক্তি-চালিত পরিবেশের জন্য ডিজিটাল মার্কেটিং উপস্থিতি থাকলে সমস্ত ব্র্যান্ড এবং ব্যবসায়ে কিছু দরকার হয় না।

তবে, প্রায়শই স্টার্টআপগুলি কেবলমাত্র সাফল্যের জন্য বাসটি মিস করে কারণ তারা দৃঢ় উপস্থিতি প্রতিষ্ঠায় যথেষ্ট গুরুত্ব রাখে না। সোশ্যাল মিডিয়ায় উপস্থিত থাকা যথেষ্ট নয়। অন্যান্য মার্কেটিং কৌশল যেমন প্রাসঙ্গিক কীওয়ার্ড সহ অনুসন্ধান ইঞ্জিনগুলির জন্য আপনার ওয়েবসাইটকে অনুকূলকরণ করা, ইমেল মার্কেটিং প্রচারণা চালানো, প্রতি ক্লিকের বিনিময়ে বিজ্ঞাপন বিবেচনা করা ইত্যাদিকে উপেক্ষা করা হয় বা কখনও কখনও একটি কার্যকর বিকল্প হিসাবে বিবেচনা করা হয় না।তাই তো ব্যর্থতা আসে স্টার্টআপ ব্যবসায়।যুগের সাথে তাল মিলাতে হবে ব্যবসা করে সফল হতে হলে।যখন যা প্রয়োজন তাই করতে হবে।

প্রারম্ভিকা গুলির জন্য বেশিরভাগ মনোযোগ নিখুঁত পণ্য বা পরিষেবা তৈরি করে যেতে যায়। তবে প্রারম্ভিকালীন মালিকদের ডিজিটাল বিপণনের সক্ষমতা সর্বাধিক পৌঁছাতে এবং সাফল্য আনতে হবে, বিশেষত যখন এটি বিশ্বজুড়ে স্টার্টআপগুলির জন্য সফল প্রমাণিত হয়েছিল।

একটি স্টার্টআপ মালিক হিসাবে, অনলাইন ব্র্যান্ড পরিচালনা কী তা সম্পর্কে আপনি কি জানেন?

আপনি কি কখনও আপনার প্রারম্ভিকরণের  জন্য একটি সুচিন্তিত বিপণন কৌশল খসড়া তৈরি এবং বাস্তবায়ন সম্পর্কে চিন্তাভাবনা করেছেন? একটি ডিজিটাল মার্কেটিং কৌশল যা আপনার ব্যবসায়ের লক্ষ্য এবং উদ্দেশ্যগুলিকে সম্বোধন করে এবং এই লক্ষ্যগুলি অর্জনের একটি পরিকল্পনার রূপরেখা দেয় যখন আপনার মার্কেটিং কৌশল ঠিক না থাকে তার তুলনায় আপনি আরও সাফল্য বয়ে আনতে পারেন। একটি ডিজিটাল মার্কেটিং কৌশল তৈরির সর্বাধিক সুবিধা হ'ল আপনি যা শুরু করতে পারেন এবং কী কী করবে না তা বিশ্লেষণ করতে পারেন।

স্টার্টআপসের জন্য এখানে 7 টি সেরা ডিজিটাল মার্কেটিং কৌশল রয়েছে:
১. সোশ্যাল মিডিয়া মার্কেটিং। ( Social media marketing )
২. কম্পিটিটিভ রিসার্চ। (Competitor research )
৩. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।( Search engine optimization )
৪. রিসার্চ এন্ড এনালাইসিস। (Research and analysis )
৫. ই-মেইল - মার্কেটিং। (Email marketing )
৬. কনটেন্ট মার্কেটিং স্ট্রাটেজি। ( Content marketing strategy )
৭. ভিডিও মার্কেটিং। ( Video marketing )


সোশ্যাল মিডিয়া মার্কেটিং

বিপণনকারীর হাতে সবচেয়ে কার্যকর সরঞ্জামটি নিখরচায়, সহজেই উপলব্ধ এবং সঠিক উপায়ে ব্যবহার করা গেলে অত্যন্ত কার্যকর। প্রাসঙ্গিক সামাজিক মিডিয়া চ্যানেলগুলিতে সামাজিক মিডিয়া প্রোফাইল স্থাপনের মাধ্যমে অনলাইনে একটি শক্ত উপস্থিতি প্রতিষ্ঠা করা সম্ভব; যেগুলি আপনার ব্যবসায়ের প্রকৃতির সাথে একত্রিত।

বেশ কয়েকটি ভাল কারণে ব্যবসায়ের জন্য সোশ্যাল মিডিয়ায় উপস্থিত থাকা অত্যন্ত উপকারী হতে পারে।
প্রথমত, আপনার ব্র্যান্ডের পক্ষে আপনার লক্ষ্যযুক্ত দর্শকদের কাছে তথ্য ছড়িয়ে দেওয়া সহজ হয়ে যায়।
 দ্বিতীয়ত, প্রায় সমস্ত সামাজিক মিডিয়া চ্যানেল অন্তর্দৃষ্টি এবং বিশ্লেষণ দেয় যা আপনার লক্ষ্য দর্শকদের গ্রাহ্য করা পছন্দ করে এমন সামগ্রীর ধরণ সনাক্ত করতে সহায়তা করে। শেষ অবধি, সামগ্রী সহজেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে পারে, এবং কখনই আপনার ব্র্যান্ডটি ভাইরাল হতে পারে তা আপনি কখনই জানেন না! তাই সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়মিত আপডেট দিতে হবে এবং আপডেট থাকেন।

কম্পিটিটিভ রিসার্চ:
বাজারে নতুন খেলোয়াড়রা সর্বদা পণ্য, পরিষেবা, গুণমান এবং দামের ক্ষেত্রে একটি গভীর প্রতিযোগী বিশ্লেষণ চালায়। তবে খুব সহজেই তারা তাদের প্রতিযোগীদের চেষ্টা করা এবং পরীক্ষিত বিপণনের কৌশল বিশ্লেষণ করতে ভুলে যায়। আপনার সম্ভাব্য প্রতিযোগীদের এবং তারা যে কৌশলগুলি ব্যবহার করে বা প্রয়োগ করে তাদের মূল্যায়ন এবং অধ্যয়ন করা অপরিহার্য। প্রতিযোগী বিশ্লেষণ আপনার ব্যবসায়ের কৌশল উন্নত করতে একটি বিশাল ভূমিকা পালন করে এবং এজন্য ব্র্যান্ডগুলি এতে বিনিয়োগ করে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন: আপনার ওয়েবসাইটটি অপটিমাইজ করার উদ্দেশ্য হ'ল আপনার ব্যবসায়ের সন্ধানকারীদের কাছে আবিষ্কারযোগ্য একটি প্রতিষ্ঠিত ব্যবসায়ের জন্য যেমন আপনার ওয়েবসাইটটিকে অপটিমাইজ করা একটি সূচনার জন্য ততটা গুরুত্বপূর্ণ। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রক্রিয়াটি পুরোপুরি এবং বিস্তারিত কীওয়ার্ড গবেষণা দিয়ে শুরু হয়। এই কীওয়ার্ড গবেষণা অবশ্যই অবস্থান নির্দিষ্ট হতে হবে (যদি ব্যবসায় কোনও নির্দিষ্ট ক্ষেত্রে তার পরিষেবাগুলি সরবরাহ করে)। এটির দিকে যাওয়ার একটি ভাল উপায় হ'ল মোটামুটি উচ্চ অনুসন্ধানের সংখ্যার সাথে অত্যন্ত প্রাসঙ্গিক কীওয়ার্ডকে লক্ষ্য করা। আদর্শ ভাবে, আপনি ইন্টারনেটে যে বিষয়বস্তুটি ছুঁড়েছেন সেগুলি অবশ্যই আপনার ব্যবসাকে র‌্যাঙ্ক করতে চান এমন কীওয়ার্ডগুলি দিয়ে অনুকূলিত হওয়া উচিত। আপনি যে কীওয়ার্ডগুলিতে র‌্যাঙ্ক করতে চান তার জন্য আপনার সামগ্রী (এবং চিত্রগুলি) যতক্ষণ না অনুকূল রাখবেন ততক্ষণ আপনার অনুসন্ধান ইঞ্জিন অপটিমাইজেশনের সাথে ভাল হওয়া উচিত!
রিসার্চ এন্ড এনালাইসিস:

রিসার্চটি কোনও প্রকারের মার্কেটিং এর জন্য ভিত্তি স্থাপন করে যা এটি কোনও স্টার্টআপ বা একটি বৃহত্তর, প্রতিষ্ঠিত ব্যবসায় দ্বারা নির্বিশেষে পরিচালিত হওয়া দরকার। গবেষণা এবং বিশ্লেষণ তাদের প্রতিযোগীদের দ্বারা ব্যবহৃত কৌশলগুলি শনাক্ত করার জন্য একটি সূচনার পথ সুগম করে। এটি আপনাকে যে ধরণের কৌশল ব্যবহার করে দেখতে চান বা চেষ্টা করে দেখতে চান তা সনাক্ত করতে সহায়তা করে। প্রতিযোগীদের সাথে সফল এমন কৌশলগুলি তাদের নিজস্ব সুবিধার জন্য প্রায়শই স্টার্টআপগুলি বাছাই করে এবং টুইট করা হয়। গেমের শুরুতে এগিয়ে থাকতে অবশ্যই তাদের কিছুটা সময় বাজার গবেষণায় বিনিয়োগ করতে হবে।
ই-মেইল - মার্কেটিং:
ইমেল বিপণন কি? আপনার যদি নিবন্ধিত ইমেল আইডি থাকে তবে আপনি সম্ভবত একাধিক ব্র্যান্ডের কাছ থেকে প্রাপ্ত প্রচারমূলক ইমেলগুলির সাথে পরিচিত, এমনকি সেগুলি আপনার কাছে সম্পূর্ণ অপ্রাসঙ্গিক। যখন কোনও ব্যবসা ইমেলগুলির মাধ্যমে তার গ্রাহকদের এবং সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে পৌঁছতে শুরু করে, এটি ইমেল বিপণন।


ইমেল মার্কেটিং সম্ভাব্য ক্লায়েন্টদের সাথে যোগাযোগ স্থাপন বা বিভিন্ন সহযোগিতা শুরু করার একটি দ্রুত, সহজ এবং দক্ষ উপায়। মেল চিম্পের মতো ইমেল বিপণন সরঞ্জামগুলি ব্যবহার করা সহজ এবং আপনাকে অন্তর্দৃষ্টিগুলির অ্যাক্সেস দেয় যা আপনার প্রচারের দক্ষতা পরিমাপ করতে সহায়তা করে। এটি এমন একটি বিষয় যা বিপুল বিনিয়োগের প্রয়োজন হয় না এবং এটি সহজেই স্টার্টু দ্বারা নেওয়া যেতে পারে।

কনটেন্ট মার্কেটিং স্ট্রাটেজি:
সফল কন্টেন্ট মার্কেটিং এমন একটি বিষয় যা আমরা আমাদের নিজস্ব ব্র্যান্ড, রেডআল্কেমির সাথে অভিজ্ঞতা অর্জন করেছি। আমাদের দলটি কীওয়ার্ড ভিত্তিক, তথ্যবহুল এবং দরকারী সামগ্রী যা সমস্যার পয়েন্টগুলি সমাধান করে তা প্রকাশের মূল্য বুঝতে পেরে আমরা জানতাম যে এটিই প্রধান দিকে যাওয়ার দিক।

সফল বিষয়বস্তু মার্কেটিং অন্তর্নিহিত কারণটি একই থাকে; যে সমস্যাগুলি সমস্যার সমাধান খুঁজতে আগ্রহী তারা প্রচুর পরিমাণে সামগ্রী গ্রহণ করতে ইচ্ছুক, যার ভিত্তিতে তারা পরবর্তী কী করার পরিকল্পনা করে।


যদি আপনার ব্যবসায় তথ্যযুক্ত, দরকারী এবং অনন্য সামগ্রী সরবরাহ করে যা আপনার লক্ষ্য শ্রোতা দ্বারা অনুসন্ধান করা হচ্ছে, আপনার ব্র্যান্ডটি আপনার নাম বা শিল্পে বিশ্বাস এবং কর্তৃত্বের ধারণা তৈরি করতে বাধ্য। এটি জানার আগে, প্রাসঙ্গিক লোকেরা আপনার ব্র্যান্ডটি লক্ষ্য করা শুরু করবে এবং আপনি শীঘ্রই আপনার ব্র্যান্ডকে তথ্যের বিশ্বাসযোগ্য উৎস হিসাবে প্রতিষ্ঠা করবেন।
ভিডিও মার্কেটিং:
ভিডিও তৈরি করা এবং প্রকাশ করা গ্রাফিক্স তৈরি এবং প্রকাশের মতো সহজ কাজ নয়। ভিডিও মার্কেটিং প্রচুর পরিমাণে যায় এবং প্রায়শই, স্টার্টআপসের কাছে এই সুবিধার্থে তহবিল থাকে না। তবে ভিডিও মার্কেটিং আজকের বিপণনের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় এটি কারণ ভিডিও বিষয়বস্তু স্থির সামগ্রীর চেয়ে কমপক্ষে 5% বেশি আকর্ষক, শ্রোতাদের ব্র্যান্ডের সাথে আরও বেশি সময় এবং আরও মনোযোগের সাথে ইন্টারঅ্যাক্ট করতে সক্ষম করে।

ভিডিওগুলি ব্যবসায়ের সাথে এমনভাবে নিজের সম্পর্কে মূল্যবান তথ্য ভাগ করে নিতে সক্ষম করে যা কোনও ক্রিয়াকলাপকে উৎসাহ দেয়। ফান্ডগুলির সংক্ষিপ্ত প্রারম্ভ বা ব্যবসায়গুলি পেশাদারভাবে উত্পাদিত ভিডিওগুলির পরিবর্তে অ্যানিমেটেড ভিডিও এবং জিআইএফ বেছে নিতে পারে। উভয় ক্ষেত্রেই স্থির গ্রাফিক সামগ্রীর জন্য ভিডিওগুলি দুর্দান্ত বিকল্প।


আপনি যদি কোনও স্টার্টআপ চালিয়ে যাচ্ছেন, আমরা আশা করি আমরা আপনাকে ডিজিটাল বিপণন ধারণাগুলি আদর্শ এবং কার্যকর করতে শুরু করেছি। আপনি যদি ভাবেন যে আমরা কিছু পয়েন্ট মিস করেছি তবে নীচের মন্তব্যে আমাদের জানান!



মামুনূর রশিদ,
ডিজিটাল উদ্যোগতা,
জোনাকি মিডিয়া গ্রুপ।

Post a Comment

0 Comments