ছবি. সংগৃহীত |
একটি ব্যবসা কখনও অল্প কয়েক দিনের মধ্যে সাফল্য অর্জন করতে পারেনি। একটি ব্যবসা, ব্র্যান্ড এবং ব্র্যান্ড হিসাবে তৈরি করা একটি দীর্ঘ, গ্রাহক এবং ক্রমাগত প্রক্রিয়া।
একই শুরুতে হয়। প্রকৃতপক্ষে, একই ব্যবসায়িক পরিষেবা / পণ্য সরবরাহকারী সু-প্রতিষ্ঠিত সংস্থাগুলির তুলনায় প্রক্রিয়াটি আরও বেশি সময়সাপেক্ষ এবং দীর্ঘতর হতে পারে। তবে মার্কেটপ্লেসে প্রচুর স্টার্টআপ থাকলেও সবাই সফল হয় না। তাহলে কেন শুরুগুলি ব্যর্থ হয় এবং কীভাবে আপনার সফল হতে পারে?
প্রারম্ভিক ব্যর্থতার জন্য অনেকগুলি কারণ রয়েছে, তবে এই ব্লগে আমরা স্টার্টআপসের সাফল্যের কারণ হিসাবে তালিকাভুক্ত করছি।
এখানে স্টার্টআপগুলির কয়েকটি বৈশিষ্ট্য যা স্টার্টআপ সফল হতে সাহায্য করবে:
বাজার গবেষণা
শপ স্থাপনের আগে বিশদ ও পুঙ্খানুপুঙ্খ বাজার গবেষণা চালিয়ে যাওয়া স্টার্টআপগুলি পুরোপুরি বাজার গবেষণা না করেই তাদের ব্যবসায়ের ডুব দেওয়া স্টার্টআপগুলির তুলনায় সফল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বাজার গবেষণা একটি নির্দিষ্ট বাজারে ব্যবসা প্রতিষ্ঠার সাথে সম্পর্কিত ঝুঁকির বিষয়ে সচেতন হতে সহায়তা করে বাজার গবেষণা।
একটি স্টার্টআপের মালিক হিসাবে, আপনি যদি বাজারের প্রবণতা, ঝুঁকি এবং সুযোগগুলি সম্পর্কে ভাল পারদর্শী হন তবে আপনি আপনার ব্যবসাটি বৃদ্ধিতে সহায়তা করার জন্য এই প্রবণতাগুলি এবং সুযোগগুলি লাভ করার সম্ভাবনা বেশি পাবেন। কিছু ব্যবসায়িক সিদ্ধান্ত গ্রহণের জন্য বাজার সম্পর্কে ভাল ধারণা থাকা জরুরী। এটি কেবল আপনাকে বাজারের বর্তমান দৃশ্যের জন্য একটি ভাল অন্তর্দৃষ্টি দেয় না, তবে এটি আপনাকে আপনার টার্গেট শ্রোতাদের আরও ভালভাবে সরবরাহ করতে দেয়, এইভাবে আপনার ব্যবসা এবং ব্র্যান্ডকে উন্নত করতে পারেন।
আপনার দৃষ্টি পরিষ্কার রাখুন
স্টার্টআপ মালিকদের তাদের ব্যবসা শুরু করার আগে তাদের ব্র্যান্ড মিশন এবং দৃষ্টি সংজ্ঞায়িত করা অপরিহার্য। এটা কেন গুরুত্বপূর্ণ? কারণ যতক্ষণ না আপনি অবহিত হন যে আপনার ব্র্যান্ড কী অর্জন করার চেষ্টা করছে তা আপনার ব্যবসায়ের জন্য সেখানে পদক্ষেপের পরিকল্পনা করা আপনার পক্ষে কঠিন হবে।
আপনার ব্র্যান্ডটি যা কিছু করে তা অবশ্যই আপনার ব্র্যান্ডের দৃষ্টি এবং মিশনের সাথে একত্রিত হতে হবে। এতে গ্রাহক পরিষেবাদি থেকে শুরু করে আপনার গ্রাহকদের সাথে যোগাযোগ রাখার অবধি আপনার পণ্যটির আসল বিক্রয় পর্যন্ত সমস্ত কিছু রয়েছে তা দেখতে পাবে।
একটি ছোট বাজার লক্ষ্য করুন
একটি সফল স্টার্টআপ হওয়ার জন্য আপনি যে সর্বোত্তম কাজ করতে পারেন তার মধ্যে একটি হ'ল একটি ছোট বাজারকে টার্গেট করা। সু-প্রতিষ্ঠিত ব্যবসা এবং সংস্থাগুলি সহ বড় বাজারগুলি খুব প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরি করে। এই পরিবেশে রয়েছে আরও অনেক অভিজ্ঞতা এবং জ্ঞান সহ খেলোয়াড় এবং তাই প্রারম্ভিক হওয়ার জন্য এটি সেরা নয়।
আপনার স্টার্টআপটিকে বৃহত্তর বাজারে প্রচারের পরিবর্তে আপনার স্টার্টআপটিকে প্রথমে একটি ছোট বাজারে বিপণনের বিবেচনা করুন। আপনার শ্রোতার কী প্রয়োজন এবং তারা আপনার পণ্য বা পরিষেবা গ্রাহ্য করতে ইচ্ছুক কিনা তা এটি আপনাকে একটি ভাল ধারণা দেয়।
ব্যবহারকারীর অভিজ্ঞতা
আপনার ব্র্যান্ডটি প্রতিষ্ঠিত হোক বা একটি সূচনা হোক, আপনি আপনার ব্যবহারকারীদের কাছে একটি ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা সরবরাহ করা অপরিহার্য। একটি স্টার্টআপ হিসাবে, একটি নামী ব্র্যান্ড হিসাবে ভাল অভিজ্ঞতা প্রদান করা আরও কিছুটা কঠিন হতে পারে তবে তা তবে এটি গুরুত্বপূর্ণ।
গ্রাহকদের সংখ্যা বাড়ানোর দিকে মনোনিবেশ করার পরিবর্তে আপনার ব্র্যান্ডটি আপনার বর্তমান গ্রাহকদের একটি অবিস্মরণীয় অভিজ্ঞতা দেওয়ার উপর ফোকাস করা উচিত। সত্যিকারের অনুগত গ্রাহক তৈরি করতে মনোনিবেশ করুন যিনি আপনার ব্র্যান্ডের সাথে দীর্ঘকাল ধরে থাকেন। এটি প্রাথমিকভাবে সংখ্যা বৃদ্ধি নাও করতে পারে তবে এটি আপনার ব্র্যান্ডের অনেক বেশি মূল্য যুক্ত করে।
যতক্ষণ না আপনার গ্রাহকরা আপনার পণ্য বা পরিষেবায় খুশি এবং সন্তুষ্ট ততক্ষণ আপনার স্টার্টআপটি সঠিক পথে রয়েছে।
মতামত বিবেচনা করুন
একটি সূচনা করতে পারে এমন একটি গুরুত্বপূর্ণ কাজ হ'ল বিশদ, সৎ ও মূল্যবান মতামত বিবেচনা করা এবং সংগ্রহ করা। একটি স্টার্টআপের জন্য, প্রাথমিক পর্যায়ে সর্বাধিক গুরুত্বপূর্ণ ক্রিয়াকলাপটি তার গ্রাহকদের দেওয়া পণ্য, পরিষেবা এবং অভিজ্ঞতার সূক্ষ্ম সুরকরণের হওয়া উচিত।
যেকোন ব্র্যান্ড বা ব্যবসায়ের সাফল্যের জন্য নীচে লাইন এটির দেওয়া পণ্য বা পরিষেবার মানের। আপনার পণ্য বা পরিষেবা যদি চিহ্ন পর্যন্ত না থাকে তবে আপনার ব্যবসাটি ব্যর্থ হওয়ার সম্ভাবনা রয়েছে। এজন্য আপনার পণ্য বা পরিষেবাটি সর্বোত্তম অবস্থায় পৌঁছেছে তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।
ইতিবাচক পদ্ধতিতে প্রতিক্রিয়া বিবেচনা করা আপনাকে আপনার নিজস্ব গ্রাহকদের জন্য পণ্য এবং পরিষেবা উন্নত করতে সহায়তা করতে পারে। এটি আপনার গ্রাহকরা তাদের প্রতিক্রিয়াটিকে গুরুত্ব সহকারে বিবেচনা করার জন্য আপনাকে কতটা শ্রদ্ধা করে তাও নিশ্চিত করবে।
সংস্থার সংস্কৃতি
অনেক স্টার্টআপ বিশ্বাস করেন যে সমস্ত দিন কাজের দিকে মনোনিবেশ করা আরও ভাল ফলাফল দিতে বাধ্য। তবে এই ঘটনাটি সত্য নয়।
একটি স্টার্টআপের মালিক হিসাবে আপনাকে অবশ্যই বুঝতে হবে যে সফল উদ্যোক্তারা কমরেডির ধারণা অর্জনের জন্য প্রায়শই সংস্থার মধ্যে সংস্কৃতি নির্মাণের কাজে বিনিয়োগ করে। মজাদার এই ক্রিয়াকলাপগুলি এইভাবে কোনও কর্মীর তীব্রতা এবং উত্পাদনশীলতাকে প্রভাবিত করে এমন কর্মীর অংশগ্রহণের স্তরকে বাড়িয়ে তুলতে সহায়তা করে।
স্টার্টআপ সংস্কৃতি গঠনের জন্য কিছু ধারণাগুলি জেনেটিক বিষয়গুলি, স্কিট বা জ্যাম (মাত্র এক মিনিট) সেশনের মতো সৃজনশীল ক্রিয়াকলাপগুলিতে মস্তিষ্কে উত্তোলনের সেশনের আয়োজন করছে।
আপনার কর্মীদের উত্সাহিত করার আরেকটি উপায় হ'ল তাদের প্রচেষ্টাকে পুরস্কৃত করা, যা কর্মচারীর মনোবল এবং আত্মবিশ্বাসকে এক বিশাল ধাক্কা দেয়। এর পরিবর্তে, অন্যান্য কর্মীদের যারা এর প্রশংসা করার চেষ্টা করবেন তাদের উপর এর সরাসরি প্রভাব রয়েছে। আজ এ পযন্তই ভালো লাগলে কমেন্ট করে জানাবেন।
একটি সফল তারকা হয়ে উঠুন!
মামূনুর রশিদ,
ডিজিটাল উদ্যোগতা,
জোনাকি মিডিয়া গ্রুপ।
0 Comments